ঢাকা, রবিবার, ৫ মে, ২০২৪

কুড়িগ্রামে তীব্র ঠান্ডায় বিপর্যস্ত জনজীবন

কুড়িগ্রামে সোমবার (২২ জানুয়ারি) ৮.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা এ মৌসুমে জেলায় সর্বনিম্ন তাপমাত্রা। তীব্র ঠান্ডায় গরম কাপড় কেনার সামর্থ্য না থাকায় খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকে। এমন পরিস্থিতিতে জেলার শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য পাঠদান বন্ধের ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন।


কুড়িগ্রাম রাজারহাট কৃষি পর্যবেক্ষণাগার ও আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, সোমবার (২২ জানুয়ারি) সকাল ৬টায় জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ছিল ৯.৮ ডিগ্রি সেলসিয়াস। এই মৌসুমে জেলায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


কুড়িগ্রামের গাড়িয়াল পাড়া এলাকার বাসিন্দা মো. আব্দুল আজিজ বলেন, গত ৮-১০ বছরে কুড়িগ্রামে এমন পরিস্থিতি দেখিনি। শীতের সঙ্গে প্রচুর ঠান্ডা বাতাসে এ বছর শীতের চিত্রটা ভিন্ন। আজও অনেক কুয়াশা পড়ছে। চারিদিক ঢেকে গেছে। আমরা বয়স্ক মানুষ, আমাদের হাঁটতে-চলতে খুব সমস্যা হয়।


ওই এলাকার বাসিন্দা মো. নুর ইসলাম বলেন, কিছুদিন থেকে খুব ঠান্ডা। কাজ করা খুব কষ্ট। আজ ঠান্ডা বেশি, হাত বরফ হয়ে যাচ্ছে। নাই গরম কাপড়ও। কেউ একটা কম্বল দিলো না।


কুড়িগ্রামের রাজারহাট আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, গত এক সপ্তাহ ধরে জেলায় ৯ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা ওঠানামা করছে। গত ১০ বছরে জেলায় এমন শীতের প্রভাব পড়েনি। কেননা এবছর উত্তরের হিমেল হাওয়ার গতি ঘণ্টায় ৮-১২ কিলোমিটার। ফলে ঠান্ডার তীব্রতাও বেশি অনুভূত হচ্ছে। আজ তাপমাত্রা ৮.৪ ডিগ্রি সেলসিয়াস। এরকম তাপমাত্রা আরও দুই একদিন অব্যাহত থাকতে পারে।

ads

Our Facebook Page